তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর UNSC রিপোর্ট টিটিপির বর্ধিত গতির বিশ্লেষণ করেছে

তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর UNSC রিপোর্ট টিটিপির বর্ধিত গতির বিশ্লেষণ করেছে

ইসলামাবাদ, ২৮ জুলাই (আইএএনএস) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) পর্যবেক্ষণ কমিটি দ্বারা সংকলিত একটি প্রতিবেদনে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) সন্ত্রাসী গোষ্ঠীর পুনরুত্থান এবং পাকিস্তানের অভ্যন্তরে পুনরুত্থানের বিষয়ে আলোকপাত করা হয়েছে, বিশেষ করে তালেবানের ফিরে আসার পর। আফগানিস্তানে ক্ষমতা প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে যে টিটিপি আফগানিস্তান সীমান্তবর্তী পাকিস্তানের উপজাতীয় এলাকায় নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রচেষ্টায় যথেষ্ট গতি অর্জন করেছে কারণ এটি কাবুলের পতনের দ্বারা উত্সাহিত হয়েছে এবং এটি “ছাতার নীচে” সমর্থন পেতে সক্ষম হয়েছে। এর আন্তঃসীমান্ত সমন্বয়ের উপর।

“সদস্য রাষ্ট্রগুলো মূল্যায়ন করে যে টিটিপি পাকিস্তানের বিরুদ্ধে তাদের অভিযানে গতি পাচ্ছে। বেশ কয়েকটি বিভক্ত গোষ্ঠীর সাথে পুনঃএকত্রীকরণের পর থেকে, TTP আফগানিস্তানে তালেবান দখলদারিত্বের দ্বারা উত্সাহিত হওয়ার পরে পাকিস্তানে ভূখণ্ডের নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠিত করার আকাঙ্ক্ষা করেছে,” প্রতিবেদনে বলা হয়েছে।

এটি পাকিস্তানে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার কথাও তুলে ধরেছে, এটি বজায় রেখে যে টিটিপি “উচ্চ মূল্যের উপর দৃষ্টি নিবদ্ধ করছে”

Post Comment