সোমালিয়া, ডাব্লুএইচও ভাইরাল হেপাটাইটিস মোকাবেলার প্রচেষ্টা পুনর্নবীকরণ করেছে

সোমালিয়া, ডাব্লুএইচও ভাইরাল হেপাটাইটিস মোকাবেলার প্রচেষ্টা পুনর্নবীকরণ করেছে

মোগাদিশু, ২৯ জুলাই (আইএএনএস) সোমালি স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশে ভাইরাল হেপাটাইটিস নির্মূলে তাদের প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করেছে৷ সোমালিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং WHO শুক্রবার বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে জারি করা এক যৌথ বিবৃতিতে বলেছে যে তারা ২০৩০ সালের মধ্যে ভাইরাল হেপাটাইটিস নির্মূল করার বৈশ্বিক লক্ষ্য অর্জনে কাজ করছে।

“এই লক্ষ্যে পৌঁছানোর জন্য, ডাব্লুএইচও হেপাটাইটিস পরীক্ষা, চিকিত্সা এবং ভ্যাকসিন সহ সার্বজনীন স্বাস্থ্য কভারেজের অ্যাক্সেস বাড়ানোর জন্য ফেডারেল এবং রাজ্যের স্বাস্থ্য মন্ত্রককে সহায়তা করে,” WHO যোগ করেছে।

জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা ভাইরাল হেপাটাইটিসের জন্য পরীক্ষা ও চিকিৎসা বৃদ্ধির আহ্বান জানিয়েছে, সতর্ক করেছে যে বর্তমান সংক্রমণের প্রবণতা অব্যাহত থাকলে এই রোগটি 2040 সালের মধ্যে ম্যালেরিয়া, যক্ষ্মা এবং এইচআইভির চেয়ে বেশি লোককে হত্যা করতে পারে, সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের ন্যাশনাল হেপাটাইটিস প্রোগ্রামের ম্যানেজার আওয়েইস হারসি হাশি, ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি অফিস কর্তৃক প্রসারিত সমালোচনামূলক সহায়তার প্রশংসা করেছেন

Post Comment